ambrox drop এর কাজ কি

আজকের আর্টিকেলের মুল বিষয় হলো ambrox drop এর কাজ কি সম্পর্কে। এছাড়াও আজকের আর্টিকেলে আমরা Ambrox Drop খাওয়ার নিয়ম, Ambrox Drop এর দাম কত এবং Ambrox Drop price in Bangladesh সম্পর্কেও আলোচনা করবো। আশা করি শেষ পর্যন্ত সাথে থাকবেন।

ambrox drop এর কাজ কি

তাহলে দেরি না করে চলুন জেনে নেই ambrox drop এর কাজ কি সম্পর্কে।

ambrox drop এর কাজ কি

ambrox drop এর প্রধান কাজ হলো আমাদের শ্বাসনালীতে জমে থাকা কফ তরল করা এবং শরীর থেকে ফফ দূর করে শ্বাসকার্যে সাহায্য করা। আমাদের অনেক সময় ঠান্ডাজনিত কারনে বা অন্যান্য কারনে কফ, কাশি এবং শ্লেষ্মার সমস্যার দেখা দিয়ে থাকে। 

কফের সমস্যার কারনে আমাদের শ্বাস নিতে সমস্যা হয়। এমব্রোক্স ড্রপ ব্যবহার করলে আমাদের শ্বাসনালীতে জমে থাকা কফ তরল হয়ে যায়। 

যার কারনে পরবর্তীতে খুব সহজে এই কফ আমাদের শরীর থেকে বের হয়ে আসে এবং আমরা এই সমস্যার হাত থেকে মুক্তি পেয়ে থাকি। নিম্নে এমব্রোক্স ড্রপ এর আরও কিছু কাজ উল্লেখ করা হলো।

  • এমব্রোক্স ড্রপ ব্যবহারের ফলে আমাদের শ্বাসনালীতে থাকা মিউকাস পাতলা বা তরল হয়ে যায়। যার কারনে পরে তা কাশির সাথে খুব সহজে বের হয়ে আসে।
  • এমব্রোক্স ড্রপ ব্যবহার করলে আমাদের শ্বাসনালী পরিস্কার থাকে। যার ফলে আমাদের নিঃশ্বাস নিতে সুবিধা হয়।
  • যখন আমাদের শ্বাসনালীতে অতিরিক্ত পরিমানে কফ জমে তখন শ্বাসনালীতে জ্বালাপোড়া করে। এমব্রোক্স ড্রপ ব্যবহারের ফলে শ্বাসনালীর জ্বলা কমে যায়।
  • আমাদের শ্বাসনালীর বিভিন্ন ধরনের সমস্যা যেমন- ব্রংকাইটিস, ক্রনিক ডিজিজ ইত্যাদি অসুখ কমাতে এমব্রোক্স ড্রপ ব্যবহার করা হয়।
  • আমাদের মধ্যে অনেকের এজমার সমস্যা দেখা দেয়। এমব্রোক্স ড্রপ ব্যবহার করলে এজমার সমস্যা কমে যায়।
  • আমাদের শরীরে অনেক সময় নিউমোনিয়ার মত সমস্যা দেখা দেয়। নিউমোনিয়ার ফলে আমাদের শ্বাসনালীতে শ্লেষ্মা জমে। যার কারনে আমাদের নিঃশ্বাসে অনেক সমস্যা হয়। এমব্রোক্স ড্রপ ব্যবহারের ফলে আমাদের নিউমোনিয়ার সমস্যা কমে যায়।

Ambrox Drop খাওয়ার নিয়ম

পূর্বে আমরা ambrox drop এর কাজ কি সম্পর্কে জেনেছি। এখন চলুন জেনে নেই এমব্রোক্স ড্রপ ব্যবহারের নিয়ম সম্পর্কে। আমরা যেকোনো সময় বা যেকোনো অবস্থায় ওষুধ সেবন করতে পারি না। প্রতিটি ওষুধ সেবনের কিছু সময় বা নিয়ম থাকে। 

যা আমাদের মেনে চলতে হয়। নিয়ম ভঙ্গ করে ওষুধ খেলে তা আমাদের শরীরের জন্য ক্ষতির কারনে হয়ে থাকে। নিম্নে এমব্রোক্স ড্রপ ব্যবহারের সঠিক নিয়ম উল্লেখ করা হলো।

  • ২ বছরের কম বয়সী শিশুর ক্ষেত্রেঃ দিনে ২ থেকে ৩ বার ১ থেকে ২ ফোটা ব্যবহার করতে হবে।
  • ২ বছর থেকে ৫ বছর বয়সী শিশুর ক্ষেত্রেঃ দিনে ২ থেকে ৩ বার এবং ৩ থেকে ৫ ফোটা ব্যবহার করতে হবে।
  • ৫ বছরের বেশি বয়সী শিশুর ক্ষেত্রেঃ দিনে ২ থেকে ৩ বার এবং ১০ ফোটা পর্যন্ত ব্যবহার করা যেতে পারে।
  • প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রেঃ দিনে ২ থেকে ৩ বার এবং ১০ থেকে ১৫ ফোটা ব্যবহার করা উত্তম।

উপরোক্ত নিয়ম অনুযায়ী আমাদের এমব্রোক্স ড্রপ ব্যবহার করা উচিত। কখনোই প্রয়োজনের অতিরিক্ত ব্যবহার করা উচিত নয়। সব ওষুধেই কিছু পার্শ্বপ্রতিক্রিয়া থাকে। এমব্রোক্স ড্রপ এর ক্ষেত্রেও কিছু পার্শ্বপ্রতিক্রিয়া লক্ষ্য করা যায়। 

অতিরিক্ত ড্রপ ব্যবহার করলে আমাদের চোখে সমস্যা হতে পারে। তাই নিয়ম মেনে ডাক্তারের পরামর্শ অনুযায়ী এই ড্রপ ব্যবহার করা উত্তম।

Ambrox Drop এর পার্শ্বপ্রতিক্রিয়া

পূর্বে আমরা ambrox drop এর কাজ কি এবং এই ওষুধ ব্যবহারের নিয়ম সম্পর্কে জেনেছি। এখন চলুন জেনে নেই এমব্রোক্স ড্রপ এর পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে। আমরা যেই ওষুধই সেবন করি না কেনো যখনই অতিরিক্ত পরিমানে সেবন করবো তখনই তা আমাদের শরীরের জন্য ক্ষতির কারন হয়ে দাঁড়ায়।

এমব্রোক্স ড্রপ এর ক্ষেত্রেও ঠিক তেমনটি লক্ষ্য করা যায়। অতিরিক্ত পরিমানে এমব্রোক্স ড্রপ সেবন বা নিয়ম না মেনে এমব্রোক্স ড্রপ সেবন করলে আমাদের শরীরে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। নিম্নে পার্শ্বপ্রতিক্রিয়া সমূহ উল্লেখ করা হলো।

  • অতিরিক্ত পরিমানে বা নিয়ম না মেনে এমব্রোক্স ড্রপ ব্যবহার করলে বমিভাব দেখা দেয়।
  • অনেক সময় ডায়রিয়ার সমস্যা শুরু হয়।
  • যদি আমরা নিয়ম না মেনে এমব্রোক্স ওষুধ সেবন করি তাহলে আমাদের পেটে ব্যথা হতে পারে।
  • অতিরিক্ত পরিমানে এমব্রোক্স ওষুধ সেবন করলে শরীর শুকানোর পাশাপাশি আমাদের মুখও শুকিয়ে যায়।
  • অনেক সময় গলা ব্যথার মত সমস্যা দেখা দিয়ে থাকে।
  • নিয়ম না মেনে এমব্রোক্স ওষুধ সেবন করলে এলারজির সমস্যা দেখা দেয়।
  • এই ওষুধ অনেক সময় শ্বাসকষ্টের কারন হয়ে থাকে।
  • আমাদের দেহের বিভিন্ন অঙ্গ ফুলে যাওয়ার মত সমস্যা দেখা দেয়।

Ambrox Drop এর দাম কত

পূর্বে আমরা ambrox drop এর কাজ কি, এই ওষুধ সেবনের নিয়ম এবং এর পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে জেনেছি। এখন চলুন জেনে নেই এমব্রোক্স ড্রপ এর দাম সম্পর্কে। বর্তমান বাজারে এমব্রোক্স ড্রপ এর দাম রাখা হয় ৳৪০ টাকা।

লেখকের মন্তব্য - ambrox drop এর কাজ কি

আজকের আর্টিকেলে আমরা ambrox drop এর কাজ কি, এটি ব্যবহারের নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া এবং দাম সম্পর্কে জেনেছি। আশা করি আজকের আর্টিকেল থেকে আপনি আপনার মূল্যবান তথ্য পেয়েছেন। 

আমাদের সবার একটি বিষয় মনে রাখা উচিত, আমরা যেই ওষুধই সেবন করি না কেনো অবশ্যই পূর্বে থেকে ডাক্তারের পরামর্শ গ্রহন করা উচিত। কখনোই প্রয়োজনের অতিরিক্ত সেবন বা নিয়মের বাইরে ওষুধ সেবন করা উচিত নয়। 

প্রতিনয়ত এই ধরনের আর্টিকেল পেতে ওয়েবসাইট ফলোও করুন। গুরুত্বপূর্ণ তথ্যগুলো বন্ধু এবং পরিবারের সদস্যদের সাথে শেয়ার করুন। সুস্থ থাকুন, ভালো থাকুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url