ambrox 75 sr এর কাজ কি

আমাদের আজকের আর্টিকেলের মুল বিষয় হলো ambrox 75 sr এর কাজ কি সম্পর্কে। এছাড়াও আজকের আর্টিকেলে আমরা Ambrox 75 SR খাওয়ার নিয়ম, ambrox সিরাপ এর পার্শ্ব প্রতিক্রিয়া এবং Ambrox 75 SR price in bangladesh সম্পর্কে আলোচনা করবো। আশা করি শেষ পর্যন্ত সাথে থাকবেন।

ambrox 75 sr এর কাজ কি

তাহলে দেরি না করে চলুন জেনে নেই ambrox 75 sr এর কাজ কি তা সম্পর্কে।

ambrox 75 sr এর কাজ কি

ambrox 75 sr এর প্রধান কাজ হলো কফ তরল করা এবং কাশির মাত্রা কমানো। আমাদের অনেক সময় বিভিন্ন কারনে কাশির এবং সেই সাথে কফের সমস্যা দেখা দেয়। এই সময় আমাদের নিঃশ্বাস নেওয়া অনেক বেশি কষ্টকর হয়ে পড়ে। 

এমব্রোক্স ওষুধ আমাদের এই কাশির মাত্রা কমাতে সাহায্য করে। পাশাপাশি আমাদের শ্বাসনালীতে জমে থাকা কফ তরল করে নিঃশ্বাস নিতে সাহায্য করে। এমব্রোক্স ওষুধে মূলত এমব্রোক্সল হাইড্রোক্লোরাইড নামক এক ধরনের উপাদান থাকে। 

যা আমাদের কাশি এবং কফের সমস্যা দূর করে। এছাড়াও এমব্রোক্স ওষুধের আরও বিভিন্ন কাজ রয়েছে। যা নিম্নে উল্লেখ করা হলো।
 
  • এমব্রোক্স ওষুধ আমাদের শ্বাসনালীকে শ্লেষ্মা তৈরি করার জন্য উত্তেজিত করে তোলে। যার কারনে পূর্বে থেকে জমে থাকা শ্লেষ্মা তরল হয়ে যায় এবং শরীর থেকে বের হয়ে যায়। যার ফলে কফের মাত্রা কমে যায় এবং আমাদের নিঃশ্বাস নিতে সুবিধা হয়।
  • এমব্রোক্স ওষুধ আমাদের শ্বাসনালীকে প্রশস্ত করে। যার ফলে আমাদের নিঃশ্বাস নিতে সুবিধা হয়।
  • আমাদের শরীরে বিভিন্ন ধরনের রাসায়নিক পদার্থ রয়েছে, যেগুলো প্রদাহের মাত্রা বাড়িয়ে দেয়। এমব্রোক্স ওষুধ সেবন করলে প্রদাহের মাত্রা অনেকাংশে কমে যায়।
  • ব্রংকাইটিস এবং সাইনোসাইটিস এর মত সমস্যা দূর করতেও এমব্রোক্স ওষুধ সেবন করা হয়ে থাকে।
  • অনেক সময় আমাদের এজমার মত সমস্যা দেখা দেয়। এমব্রোক্স ওষুধ সেবন করলে আমাদের এজমার সমস্যা দূর হয়ে যায়।

Ambrox 75 SR খাওয়ার নিয়ম

পূর্বে আমরা ambrox 75 sr এর কাজ কি সম্পর্কে জেনেছি। এখন চলুন জেনে নেই এমব্রোক্স ওষুধ খাওয়ার নিয়ম সম্পর্কে। যেকোনো ওষুধ আমরা আমাদের মত করে খেতে পারি না। ওষুধ খাওয়ার কিছু নিয়ম রয়েছে। 

আমরা চাইলেই যেকোনো অবস্থায় বা যেকোনো সময় এই ওষুধ খেতে পারি না। এমব্রোক্স ওষুধের ক্ষেত্রেও ঠিক তেমন। নিম্নে এমব্রোক্স ওষুধ খাওয়ার সঠিক নিয়ম উল্লেখ করা হলো।
 
নিয়ম জানার আগে আমরা একটি বিষয় জেনে নেই, তা হলো এমব্রোক্স ওষুধ মূলত বড়দের অসুখের ক্ষেত্রে সেবন করার পরামর্শ দেওয়া হয়ে থাকে। সাধারনত ১২ বছরের বেশি বয়সী বা প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে এই ওষুধ সেবনের পরামর্শ দেওয়া হয়ে থাকে। 

এমব্রোক্স ওষুধ আমাদের শরীরে ধীরে ধীরে কাজ করে থাকে। এখন চলুন জেনে নেই এমব্রোক্স ওষুধ সেবনের নিয়ম সম্পর্কে।
 
  • ১২ বছরের বেশি বয়সী বা প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রেঃ একজন প্রাপ্তবয়স্ক মানুষ এমব্রোক্স ওষুধ দিনে ১ থেকে ২ বার সেবন করতে পারবে। সেক্ষেত্রে ওষুধের পরিমান হবে ৭৫ মিলিগ্রাম এর মত।
  • ১২ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রেঃ এমব্রোক্স ওষুধ ১২ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে সেবন না করার পরামর্শ দেওয়া হয়।

ambrox সিরাপ এর পার্শ্ব প্রতিক্রিয়া

পূর্বে আমরা ambrox 75 sr এর কাজ কি সম্পর্কে জেনেছি। এখন চলুন জেনে নেই এমব্রোক্স সিরাপের কিছু পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে। আমরা যেই ওষুধই সেবন করি না কেনো, কখনো অতিরিক্ত সেবন করা উচিত নয়। 

কারন অতিরক্ত পরিমানে ওষুধ সেবন করলে আমাদের শারীরিক এবং সেই সাথে আরও বিভিন্ন ধরনের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। এমব্রোক্স ওষুধের ক্ষেত্রেও ঠিক তেমনটি লক্ষ্য করা যায়। 

যদি আমরা অতিরিক্ত পরিমানে সেবন করি বা কিছু মানুষ আছে যাদের ক্ষেত্রে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া লক্ষ্য করা যায়। নিম্নে পার্শ্বপ্রতিক্রিয়া সমূহ উল্লেখ করা হলো।
 
  • অতিরিক্ত পরিমানে এমব্রোক্স ওষুধ সেবন করলে আমাদের বমিভাব দেখা দিতে পারে।
  • অনেক সময় অতিরিক্ত এমুব্রোক্স ওষুধ সেবনের ফলে ডায়রিয়ার সমস্যা শুরু হয়।
  • অনেকের এমব্রোক্স ওষুধ সেবনের ফলে পেটে ব্যথার মত সমস্যা দেখা দিয়ে থাকে।
  • অতিরিক্ত এমব্রোক্স সেবন করলে হজমের সমস্যা দেখা দেয়।
  • মুখ সবসময় শুকনা হয়ে থাকে।
  • অনেকের এই ওষুধ সেবনের ফলে চুলকানি, র‍্যাশ, ফুসকুড়ি এমনকি শ্বাসকষ্টের মত সমস্যা দেখা দিয়ে থাকে।
  • অতিরিক্ত পরিমানে এমব্রোক্স ওষুধ সেবন করলে বুকে টান এর মত সমস্যা দেখা দিয়ে থাকে।
  • মুখ, ঠোট, গলা এবং জিভ ফুলে যাওয়ার মত সমস্যা দেখা দেয়।
  • অনেক সময় ত্বকের গুরুতর সমস্যা দেখা দেয়।
  • গর্ভবতী নারীদের এই ওষুধ সেবন থেকে দূরে থাকা উত্তম।

Ambrox 75 SR price in bangladesh

পূর্বে আমরা ambrox 75 sr এর কাজ কি, খাওয়ার নিয়ম এবং এই ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে জেনেছি। এখন আমরা এমব্রোক্স ওষুধের দাম সম্পর্কে জানবো। 

বর্তমান বাজারে এমব্রোক্স ওষুধের দাম রাখা হয় প্রতি ইউনিটে ৳৫ টাকা ৫০ পয়সা। আবার প্রতি স্ট্রিপের দাম রাখা হয় ৳৫৫ টাকা।

লেখকের মন্তব্য - ambrox 75 sr এর কাজ কি

আজকের আর্টিকেলে আমরা ambrox 75 sr এর কাজ কি সম্পর্কে জেনেছি। আশা করি আজকের আর্টিকেল থেকে আপনি আপনার মূল্যবান তথ্য পেয়েছেন। আমরা যে ওষুধই সেবন করি না কেনো অবশ্যই পূর্বে ডাক্তারের পরামর্শ নেয়া উচিত। 

কখনোই প্রয়োজনের অতিরিক্ত ওষুধ সেবন করা উচিত নয়। প্রতিনয়ত এই ধরনের আর্টিকেল পেতে ওয়েবসাইট ফলোও করুন। গুরুত্বপূর্ণ তথ্যগুলো বন্ধুবান্ধব এবং পরিবারের সদস্যদের সাথে শেয়ার করুন। সুস্থ থাকুন, ভালো থাকুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url