almex 400 এর কাজ কি

আজকের আর্টিকেলের মুল বিষয় হলো almex 400 এর কাজ কি সম্পর্কে। এছাড়াও আজকের আর্টিকেলে আমরা Almex 400 খাওয়ার নিয়ম, Almex 400 কি চুষে খেতে হয়, Almex 400 কি কৃমির ঔষধ এবং almex 400 price in bangladesh সম্পর্কেও আলোচনা করবো। আশা করি শেষ পর্যন্ত সাথে থাকবেন।

almex 400 এর কাজ কি

তাহলে দেরি না করে চলুন জেনে নেই almex 400 এর কাজ কি তা সম্পর্কে।

almex 400 এর কাজ কি

almex 400 হলো এক ধরনের কৃমিনাশক ওষুধ। আমাদের শরীরে অনেক সময় কৃমি পরজীবি হিসেবে বাসা বাধে। পরবর্তীতে এই কৃমি আমাদের দেহ থেকে প্রয়োজনীয় শক্তি নিজে গ্রহন করে এবং আমাদের শরীরকে মৃত্যুর দিকে ঠেলে দিতে থাকে। 

কৃমির এই সংক্রমন থেকে রক্ষা পেতে আমরা এলমেক্স ৪০০ সেবন করে থাকি। এলমেক্স ওষুধে এলবেনডাজল নামক এক ধরনের উপাদান থাকে। যা কৃমির দেহে প্রবেশ করে স্নায়ুর কাজ বন্ধ করে দেয়। যার ফলে কৃমি মারা যায়। নিম্নে এলমেক্স ৪০০ এর আরও কিছু কাজ সম্পর্কে উল্লেখ করা হলো।
 
  • কৃমি সাধারনত আমাদের দেহ থেকে গ্লুকোজ গ্রহন করে থাকে। এলমেক্স ৪০০ সেবন করলে কৃমি আমাদের দেহ থেকে গ্লুকোজ গ্রহন করতে পারে না। যার ফলে কৃমি মারা যায়।
  • আমাদের দেহে কৃমি পরজীবী হিসেবে বাসা বাধে এবং ধীরে ধীরে বংশবিস্তার করতে থাকে। এলমেক্স ৪০০ কৃমির এই বংশবিস্তার রোধ করে। যার ফলে আমাদের দেহ কৃমির আক্রমন থেকে রক্ষা পায়।

Almex 400 খাওয়ার নিয়ম

পূর্বে আমরা almex 400 এর কাজ কি সম্পর্কে জেনেছি। এখন আমরা জানবো এলমেক্স ৪০০ খাওয়ার বিভিন্ন নিয়ম সম্পর্কে। আমরা যেকোনো ধরনের ওষুধ খাই না কেনো তার কিছু নিয়ম থাকে। যেকোনো সময় বা যেকোনো অবস্থায় আমরা ওষুধ খেতে পারি না। 

কারন এতে শারীরিক ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। এলমেক্স ৪০০ খাওয়ারও কিছু নিয়ম রয়েছে। নিম্নে এলমেক্স ৪০০ খাওয়ার কিছু নিয়ম সম্পর্কে আলোচনা করা হলো।
 
  • ৬ মাস থেকে ২ বছর বয়সী শিশুর ক্ষেত্রেঃ ১ চা চামচ খাওয়াতে হবে দিনে ১ বার।
  • ২ বছরের বেশি বয়সী শিশুর ক্ষেত্রেঃ ২ চা চামচ খাওয়াতে হবে দিনে ১ বার।
  • প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রেঃ একটি ট্যাবলেট সম্পূর্ণ খেতে হবে।

Almex 400 কি চুষে খেতে হয়

পূর্বে আমরা almex 400 এর কাজ কি এবং এর ওষুধ খাওয়ার নিয়ম সম্পর্কে জেনেছি। এখন চলুন জেনে নেই এলমেক্স ৪০০ চুষে খেতে হয় কি না তা সম্পর্কে। আমরা অনেকেই মনে করি, কৃমির ওষুধ চুষে খেতে হয়। 

আমরা অনেকেই আবার ছোটবেলায় বা বড় হওয়ার পরেও কৃমিনাশক ওষুধ চুষে খেয়েছি। কিন্তু almex 400 এই ওষুধটি মোটেও চুষে খাওয়া উচিত নয়। চুষে খেলে ওষুধের কার্যকারিতা নষ্ট হয়ে যায়। 

আবার অনেক সময় গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দেয়। তাই এলমেক্স ৪০০ চুষে না খেয়ে পানি দিয়ে গিলে খেতে হয়। এছাড়া এই ওষুধ সেবনের পূর্বে আপনি ডাক্তারের পরামর্শ নিতে পারেন।

Almex 400 কি কৃমির ঔষধ

হ্যাঁ, almex 400 কৃমিনাশক হিসেবে সেবন করা হয়ে থাকে। আমাদের শরীরে বিভিন্ন ধরনের কৃমি যেমন- গোলকৃমি, ফিতাকৃমি, সুতাক্রিমি বাসা বাধে এবং দেহের ক্ষতিসাধন করে থাকে। এলমেক্স ৪০০ আমাদের শরীর থেকে কৃমি দূর করে। এই ওষুধ প্রথমে কৃমির গ্লুকোজ গ্রহনে বাধাপ্রদান করে। 

যার কারনে কৃমি মারা যায়। আবার অন্যদিকে কৃমি আমাদের দেহে বংশবৃদ্ধি করতে থাকে। এলমেক্স ওষুধ সেবনের ফলে কৃমির বংশবৃদ্ধি রোধ হয়। যার কারনে আমাদের শরীর কৃমির সংক্রমন থেকে মুক্তি পায়।

Almex 400 এর পার্শ্বপ্রতিক্রিয়া

পূর্বে আমরা almex 400 এর কাজ কি, খাওয়ার নিয়ম, চুষে খেতে হয় কি না তা সম্পর্কে জেনেছি। এখন চলুন জেনে নেই এলমেক্স ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে। প্রতিটি ওষুধের কিছু খারাপ দিক এবং ভালো দিক থাকে। 

এলমেক্স ৪০০ এর ক্ষেত্রেও ঠিক তেমনটি। তবে এই ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া তেমন জটিল নয়। নিম্নে পার্শ্বপ্রতিক্রিয়াসমুহ উল্লেখ করা হলো।
 
  • অতিরিক্ত এলমেক্স সেবন করলে আমাদের পেট ব্যথার মত সমস্যা দেখা দেয়।
  • অনেক সময় বমির মত সমস্যা দেখা দেয়। তবে তা কিছু সময়ের জন্য।
  • মাথাব্যথার মত সমস্যার সৃষ্টি হয়।
  • অতিরিক্ত এলমেক্স সেবনের ফলে আমাদের দেহে চুলকানির মত সমস্যা দেখা দিয়ে থাকে।
  • এলারজির সমস্যা সৃষ্টি হয়ে থাকে।

almex 400 price in bangladesh

বর্তমান বাজারে এলমেক্স ৪০০ এর দাম ধরা হয়ে থাকে ইউনিট প্রতি ৳৫ টাকা এবং প্রতি পাতার দাম ধরা হয় ৳২০ টাকা।

লেখকের মন্তব্য - almex 400 এর কাজ কি

আজকের আর্টিকেলে আমরা almex 400 এর কাজ কি সম্পর্কে জেনেছি। আশা করি আজকের আর্টিকেল থেকে আপনি আপনার মূল্যবান তথ্য পেয়েছেন। 

একটি বিষয় সবসময় মনে রাখবেন, ওষুধ খাওয়ার ক্ষেত্রে সবসময় ডাক্তারের পরামর্শ গ্রহন করবেন। আর এই ধরনের আর্টিকেল পেতে ওয়েবসাইট ফলোও করুন। সুস্থ থাকুন, ভালো থাকুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url