alice 12 mg এর কাজ কি

আমাদের আজকের আর্টিকেলের মুল বিষয় হলো alice 12 mg এর কাজ কি তা সম্পর্কে। এছাড়াও আজকের আর্টিকেলে আমরা alice lotion এর কাজ কি, এলাইস লোশন দেওয়ার নিয়ম এবং এলাইস ৬ এর কাজ কি এই বিষয়সমুহ সম্পর্কেও আলোচনা করবো। আশা করি শেষ পর্যন্ত সাথে থাকবেন।

alice 12 mg এর কাজ কি

তাহলে দেরি না করে চলুন জেনে নেই alice 12 mg এর কাজ কি সম্পর্কে।

alice 12 mg এর কাজ কি

alice 12 mg হলো এক ধরনের এন্টি-প্যারাসাইটিক ওষুধ, যা পরজীবী সংক্রমন রোধ এর চিকিৎসায় ব্যবহার করা হয়ে থাকে। আমাদের শরীরে অনেক সময় বিভিন্ন ধরনের পরজীবী বাসা বাধে। ধুলা-বালি, নোংরা পরিবেশ থেকে এইসব পরজীবী আমাদের শরীরে প্রবেশ করে থাকে। 

পরজীবী আমাদের দেহকে তাদের বাসস্থান বানিয়ে নিজে বেচে থাকে এবং মানবদেহকে ধীরে ধীরে মৃত্যুর দিকে ঠেলে দেয়। এই পরজীবী যেন আমাদের শরীরে সংক্রমন বাড়াতে না পারে এবং এই পরজীবী ধ্বংস করার জন্য মূলত এলাইস ১২ সেবন করা হয়ে থাকে। 

এলাইস ১২ পরজীবীর স্নায়ুতন্ত্র এবং পেশীর কাজকে বাধা প্রদান করে। যার কারনে পরজীবী মারা যায়। এভাবে এলাইস ১২ আমাদের দেহকে পরজীবী থেকে রক্ষা করে। নিম্নে এলাইস ১২ এর আরও কিছু কাজ উল্লেখ করা হলো।
 
  • স্ট্রংগিলয়েডিয়াসিস নামক এক ধরনের সংক্রমন এক ধরনের পরজীবীর আক্রমনে আমাদের অন্ত্রে ঘটে থাকে। ধীরে ধীরে আমাদের অন্ত্রে থাকা অঙ্গসমূহ এই পরজীবীর আক্রমনের কারনে নষ্ট হতে থাকে। এলাইস ১২ পরজীবীর এই আক্রমন থেকে আমাদের অন্ত্রকে রক্ষা করে।
  • আমাদের ত্বকে অনেক সময় বিভিন্ন পরজীবীর আক্রমনের কারনে স্ক্যাবিস নামক সংক্রমন দেখা দেয়। এই সংক্রমনের ফলে আমাদের ত্বকে ঘা এর মত সমস্যা দেখা দেয়। এই সমস্যা দূর করতে এলাইস ১২ সেবন করা হয়।
  • ফিলারিয়াসিস নামে এক ধরনের পরজীবী থাকে যা আমাদের লসিকা গ্রন্থিতে আক্রমন করে। পরবর্তীতে আমাদের লসিকা গ্রন্থি নষ্ট হতে শুরু করে। এলাইস ১২ এই সংক্রমন থেকেও আমাদের দেহকে রক্ষা করে।
  • আমাদের চোখে অনেক সময় পরজীবীর সংক্রমন দেখা দেয়। এলাইস ১২ সেবন করলে এই পরজীবী ধ্বংস হয়ে যায় এবং আমরা চোখের সংক্রমন থেকে রেহাই পাই।
 
এলাইস ১২ এর কাজ সম্পর্কে আমরা এতক্ষন জানলাম। প্রতিটি ওষুধ সেবন করার কিছু নিয়ম রয়েছে। সবসময় বা সবাই চাইলেই যেকোনো ওষুধ যেকোনো সময় সেবন করতে পারে না। চলুন জেনে নেই এলাইস ১২ কখন সেবন করা উচিত নয় তা সম্পর্কে।
 
  • যদি কারো শরীরে এলারজি থাকে তবে সেক্ষেত্রে তার এলাইস ওষুধ সেবন করা উচিত নয়।
  • গর্ভবতী মহিলার কখনোই এলাইস ওষুধ সেবন করা উচিত নয়।
  • যাদের লিভার বা কিডনির সমস্যা রয়েছে তাদের এলাইস ওষুধ সেবন করা থেকে দূরে থাকা উত্তম।
 
আশা করি উপরোক্ত তথ্য থেকে আপনি alice 12 mg এর কাজ কি তা সম্পর্কে সঠিক এবং মূল্যবান তথ্য পেয়েছেন।

alice lotion এর কাজ কি

পূর্বে আমরা alice 12 mg এর কাজ কি সম্পর্কে জেনেছি। এখন চলুন জেনে নেই এলাইস লোশন এর কাজ সম্পর্কে। প্রতিটি ওষুধ সেবনের পূর্বে আমাদের সেই ওষুধের কাজ সম্পর্কে জেনে রাখা উচিত। কারন ওষুধের কাজ সম্পর্কে জানা না থাকলে পরবর্তীতে বিভিন্ন সমস্যার মধ্যে পড়তে হবে। 

এলাইস লোশনে পারমেথ্রিন নামক এক ধরনের উপাদান থাকে যা স্ক্যাবিস এবং উকুন এর সমস্যায় ব্যবহার করা হয়। এই লোশন ব্যবহার করলে পরজীবীর নার্ভ কোষ মেমব্রেনের মধ্যে প্রবেশ করে কোষের কাজ বন্ধ করে দেয়। 

যার কারনে পরজীবীর মৃত্যু হয়ে থাকে। নিম্নে এলাইস লোশন এর আরও কিছু কাজ সম্পর্কে কিছু তথ্য উল্লেখ করা হলো।
 
  • এলাইস লোশন আমাদের ত্বকে থাকা মাইট নামক পরজীবীর মৃত্যু ঘটিয়ে থাকে। যার কারনে আমাদের দেহ স্ক্যাবিস এর সংক্রমন থেকে রক্ষা পায়।
  • মাথার চুলের মধ্যে থাকা উকুন ধ্বংস করতে এলাইস লোশন অনেক কার্যকরী।

এলাইস লোশন দেওয়ার নিয়ম

পূর্বে আমরা alice 12 mg এর কাজ কি এবং এলাইস লোশন কি কাজ করে তা সম্পর্কে জেনেছি। এখন আমরা জানবো এলাইস লোশন দেওয়ার কিছু নিয়ম সম্পর্কে। এলাইস লোশন মূলত দুইটি ক্ষেত্রে দেয়া হয়ে থাকে। 

এক হলো স্ক্যাবিস এর সমস্যা দূর করতে। আরেকটি হলো আমাদের চুল থেকে উকুন দূর করতে। নিম্নে স্ক্যাবিস এবং উকুন তাড়ানোর ক্ষেত্রে কিভাবে এই লোশন ব্যবহার করতে হয় তার সঠিক নিয়ম উল্লেখ করা হলো।
 
স্ক্যাবিস এর ক্ষেত্রে এলাইস লোশন দেওয়ার নিয়ম
 
  • প্রথমে ত্বক ভালোভাবে পরিস্কার করে শুকিয়ে নিতে হবে।
  • এরপর পুরো শরীরে লোশন ভালোমত মাখিয়ে নিতে হবে। হাত-পায়ের আঙ্গুলের ফাকে, কনুই, বগল, কোমর এমনকি যৌনাঙ্গের আশেপাশে লোশন ভালোমত লাগিয়ে নিতে হবে।
  • পুরো শরীরে লোশন লাগানোর পর ৮ থেকে ১০ ঘন্টা থাকতে হবে।
  • সময় সম্পূর্ণ হয়ে যাওয়ার পর সাবান দিয়ে পুরো শরীর ধুয়ে ফেলতে হবে।
 
উকুনের জন্য এলাইস লোশন দেওয়ার নিয়ম
 
  • চুল পরিস্কার করে রাখতে হবে। সেইসাথে চুল শুকনা থাকতে হবে।
  • চুলের সব জায়গাতে এই লোশন লাগাতে হবে।
  • ১০ মিনিট এর মত রেখে ধুয়ে ফেলতে হবে।

লেখকের মন্তব্য - alice 12 mg এর কাজ কি

আজকের আর্টিকেলে আমরা alice 12 mg এর কাজ কি সম্পর্কে আলোচনা করেছি। আশা করি আজকের আর্টিকেল থেকে আপনি আপনার মূল্যবান তথ্য পেয়েছেন। 

খেয়াল রাখবেন, আপনি যেই ওষুধই সেবন করেন না কেনো অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহন করবেন। এই ধরনের আর্টিকেল পেতে ওয়েবসাইট ফলোও করুন। সুস্থ থাকুন, ভালো থাকুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url