এলাট্রল সিরাপ কিসের ঔষধ

আজকের আর্টিকেলের মুল বিষয় হলো এলাট্রল সিরাপ কিসের ঔষধ সম্পর্কে। এছাড়াও আজকের আর্টিকেলে আমরা এলাট্রল সিরাপ খাওয়ার নিয়ম, এলাট্রল ট্যাবলেট কি কাজ করে, এলাট্রল পেডিয়াট্রিক ড্রপ এর কাজ কি এবং এলাট্রল ড্রপ এর কাজ কি বিষয় সম্পর্কেও আলোচনা করবো। আশা করি শেষ পর্যন্ত পাশে থাকবেন। 

এলাট্রল সিরাপ কিসের ঔষধ

তাহলে দেরি না করে চলুন জেনে নেই এলাট্রল সিরাপ কিসের ঔষধ সম্পর্কে।

এলাট্রল সিরাপ কিসের ঔষধ

এলাট্রল সিরাপ মূলত এলারজির ঔষধ। আমাদের শরীরে ঠান্ডা লাগার কারনে সর্দি-কাশি লেগে থাকে। আবার অনেক সময় আমাদের শরীরে এলারজির বিভিন্ন সমস্যা দেখা দেয়। এলাট্রল ঠান্ডা লাগা এবং এলারজির সমস্যা সমাধানে ব্যবহার করা হয়ে থাকে। 

ঠান্ডা লাগা এবং এলারজির সমস্যা ছাড়াও আমাদের অনেক সময় নাক ফুলে যায়, চোখে চুলকানির সমস্যা দেখা দেয়, ত্বকে র‍্যাশ বা চুলকানি দেখা দেয়, শ্বাসকষ্ট এবং বুক ব্যথার সমস্যাও দেখা দেয়। 

এইসব সমস্যা সমাধানেও এলাট্রল সিরাপ ব্যবহার করা হয়ে থাকে। এলাট্রল সিরাপের মুল উপাদান হলো সেরিটিজিন হাইড্রোক্লোরাইড। যা এলারজির সমস্যা সমাধানে সেবন করা হয়। এলাট্রল ওষুধ তিন ধরনের হয়ে থাকে। সিরাপ, ট্যাবলেট এবং ড্রপ আকারে এলাট্রল ঔষধ পাওয়া যায়।

এলাট্রল সিরাপ খাওয়ার নিয়ম

পূর্বে আমরা এলাট্রল সিরাপ কিসের ঔষধ তা সম্পর্কে জেনেছি। এখন আমরা জানব এলাট্রল সিরাপ খাওয়ার নিয়ম সম্পর্কে। প্রতিটি ওষুধ খাওয়ার কিছু নিয়ম রয়েছে। 

আমরা চাইলেই যেকোনো মুহূর্তে বা যেকোনো অবস্থাতে ওষুধ সেবন করতে পারি না। কারন এতে আমাদের শারীরিক ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। এলাট্রল সিরাপ এলারজি এবং ঠান্ডা লাগা অসুখের দমনে সেবন করা হয়। 

এলাট্রল ওষুধও আমরা যেকোনভাবে খেতে পারি না। নিম্নে এলাট্রল সিরাপ সেবনের নিয়ম উল্লেখ করা হলো।
 
  • ৬ মাস থেকে ২ বছর বয়সী শিশুর ক্ষেত্রেঃ ১/২ চা চামচ করে দিনে একবার।
  • ২ থেকে ৬ বছর বয়সী শিশুর ক্ষেত্রেঃ ১ চামচ করে খেলে দিনে ১ বার। আর ১/২ চামচ করে খেলে দিনে ২ বার।
  • ৬ বছরের বেশি শিশু বা বড়দের ক্ষেত্রেঃ ২ চামচ করে দিনে ১ বার অথবা ১ চামচ করে দিনে ২ বার।
 
উক্ত নিয়ম মেনে এলাট্রল সিরাপ খাওয়া উচিত। কখনোই অতিরিক্ত ওষুধ সেবন করা উচিত নয়। উপরোক্ত নিয়ম ছাড়াও এলাট্রল সিরাপ সেবনের কিছু নিয়ম রয়েছে। যা নিম্নে উল্লেখ করা হলো।
 
  • ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করতে হবে।
  • এলাট্রল সিরাপ খাবারের সময় বা খাবার খাওয়ার পরে খাওয়া উত্তম।
  • প্রতিদিন নিয়ম বা সময় মেনে ওষুধ সেবন করা উচিত।
  • যদি কোনো কারনে ডোজ মিস হয়ে যায় তাহলে দ্রুত সেই ডোজ কমপ্লিট করে নেয়া।

এলাট্রল ট্যাবলেট কি কাজ করে

পূর্বে আমরা এলাট্রল সিরাপ কিসের ঔষধ এবং এটি খাওয়ার নিয়ম সম্পর্কে জেনেছি। এখন চলুন জেনে নেই এলাট্রল ট্যাবলেট কি কাজ করে তা সম্পর্কে। আমাদের শরীরে হিস্টামিন নামক উপাদান থাকে। যা এলারজির মাত্রা বাড়াতে সাহায্য করে। 

এলাট্রল ট্যাবলেট আমাদের শরীরে থাকা হিস্টামিন এর মাত্রা কমিয়ে দিয়ে এলারজির সমস্যা দূর করতে সাহায্য করে। এছাড়াও এলাট্রল ট্যাবলেট আমাদের শরীরে যেসব কাজ করে তা নিম্নে উল্লেখ করা হলো।
 
  • এলারজির কারনে অনেক সময় আমাদের সর্দি-কাশি, ত্বকে চুলকানি এবং র‍্যাশ দেখা দিয়ে থাকে। এলাট্রল ট্যাবলেট এইসব সমস্যা সমাধানে সাহায্য করে।
  • এলারজির কারনে আমাদের নাক দিয়ে অনবরত পানি পড়ার সমস্যা দেখা দেয়। এলাট্রল ওষুধ সেবন করলে এই সমস্যা দূর হয়ে যায়।
  • অনেক সময় এলাট্রল সেবন করলে আমাদের মানসিক চাপ, উদ্বেগ দূর করতে সাহায্য করে থাকে।
  • আমাদের ঘুমের সমস্যা দূর করতেও এলাট্রল ওষুধ সেবন করা যেতে পারে।

এলাট্রল পেডিয়াট্রিক ড্রপ এর কাজ কি

পূর্বে আমরা এলাট্রল সিরাপ কিসের ঔষধ, খাওয়ার নিয়ম, এলাট্রল ট্যাবলেট এর কাজ সম্পর্কে জেনেছি। এখন আমরা জানবো এলাট্রল ড্রপ এর কাজ সম্পর্কে। এলাট্রল ড্রপ মুলত শিশুদের জন্য তৈরি করা হয়েছে। 

অনেক সময় দেখা যায় শিশুরা এলারজি এবং ঠান্ডা জনিত বিভিন্ন অসুখে আক্রান্ত হয়ে থাকে। এই সময় সমস্যা সমাধানে শিশুদের এই এলাট্রল ড্রপ দেয়া হয়। যা এলারজি এবং ঠান্ডাজনিত অসুখের মাত্রা কমাতে সাহায্য করে। নিম্নে এলাট্রল পেডিয়াট্রিক ড্রপ এর আরও কিছু কাজ উল্লেখ করা হলো।
 
  • শিশুর এলারজির কারনে সর্দি-কাশি, চোখ দিয়ে পানি পড়া, নাক বন্ধ হয়ে যাওয়া ইত্যাদি সমস্যা দেখা দেয়। এলাট্রল ড্রপ এইসব সমস্যা সমাধানে সেবন করা হয়ে থাকে।
  • শিশুর শরীরে অনেক সময় এলারজির কারনে র‍্যাশ বা চুলকানির সমস্যা দেখা দিয়ে থাকে। এলাট্রল ড্রপ চুলকানি বা র‍্যাশ কমিয়ে দিতে সাহায্য করে।
  • শিশুরা এলারজির কারনে অনেক সময় এজমার সমস্যায় ভুগে থাকে। এলাট্রল ড্রপ এই সমস্যা সমাধানে সাহায্য করে।
  • শিশুর মস্তিষ্কের স্নায়ুকে শিথিল করে শিশুর সঠিক ঘুম নিশ্চিত করে থাকে।

লেখকের মন্তব্য - এলাট্রল সিরাপ কিসের ঔষধ

আজকের আর্টিকেলে আমরা এলাট্রল সিরাপ কিসের ঔষধ, খাওয়ার নিয়ম, এলাট্রল ট্যাবলেট এবং ড্রপ এর কাজ সম্পর্কে জেনেছি। আশা করি আজকের আর্টিকেল থেকে আপনি আপনার মুল্যবান তথ্য পেয়েছেন। 

মনে রাখবেন ওষুধ সেবন করার পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহন করা উচিত। প্রতিনয়ত এই ধরনের আর্টিকেল পেতে ওয়েবসাইট ফলোও করুন। সুস্থ থাকুন, ভালো থাকুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url