alarid syrup কিসের ঔষধ

আজকের আর্টিকেলের মুল বিষয় হলো alarid syrup কিসের ঔষধ তা সম্পর্কে। এছাড়াও আজকের আর্টিকেলে আমরা alarid syrup এর কাজ কি, alarid syrup খাওয়ার নিয়ম এবং alarid syrup এর দাম সম্পর্কেও জানবো। আশা করি শেষ পর্যন্ত সাথে থাকবেন।

alarid syrup কিসের ঔষধ

তাহলে দেরি না করে চলুন জেনে নেই alarid syrup কিসের ঔষধ তা সম্পর্কে।

alarid syrup কিসের ঔষধ

alarid syrup হলো ঠান্ডা এবং কাশিজনিত সমস্যা সমাধানে ব্যবহার করা এক ধরনের সিরাপ ঔষধ। এই সিরাপ শিশুদের ক্ষেত্রে বেশি ব্যবহার করা হয়ে থাকে। শীতকালে বা অনেক সময় প্রচন্ড গরমে ঘাম শরীরে বসে গিয়ে শিশুদের ঠান্ডা লেগে যায়। 

এই অবস্থায় শিশুর কাশি এবং ঠান্ডা জনিত অসুখ দেখা দেয়। এলারিড সিরাপ শিশুদের এই ধরনের ঠান্ডাজনিত অসুখ দূর করতে সাহায্য করে। এলারিড সিরাপের মুল উপাদান হলো লোরাটাডাইন। যা হলো এক ধরনের এন্টি-হিস্টামিন। এটি এলারজি দূর করে এবং সর্দি- কাশি কমাতে সাহায্য করে।

alarid syrup এর কাজ কি

পূর্বে আমরা alarid syrup এর কাজ কি সম্পর্কে জেনেছি। এখন আমরা জানব এলারিড সিরাপ এর বিভিন্ন কাজ সম্পর্কে। পূর্বে আমরা জেনেছি যে এলারিড সিরাপ ঠান্ডাজনিত চিকিৎসার ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে। এখন আমরা জানব এলারিড সিরাপ এর অন্যান্য কাজ সম্পর্কে।
 
  • এন্টি-হিস্টামিন কাজে ব্যবহারঃ শিশুদের শরীরে অনেক সময় এলারজির কারনে চুলকানি, ঠান্ডা এবং র‍্যাশজনিত বিভিন্ন সমস্যা দেখা দেয়। এই ধরনের উপসর্গ কমাতে এলারিড সিরাপ ব্যবহার করা যেতে পারে। কারন এলারিড সিরাপে এন্টি-হিস্টামিন উপাদান থাকে। যা শিশুদের শরীর থেকে ঠান্ডাজনিত এবং এলারজির সমস্যা কমাতে সাহায্য করে।
  • কাশি ও ঠান্ডা প্রতিরোধেঃ অনেক সময় শিশুদের কাশির সমস্যা, ঠান্ডা লাগা, নাক দিয়ে পানি পড়া, চোখে চুলকানি ইত্যাদি সমস্যা দেখা দিয়ে থাকে। এলারিড সিরাপ এই ধরনের সমস্যা সমাধানে অনেক বেশি সাহায্য করে থাকে।
  • এলারজির চিকিৎসাঃ শীতকালে বা প্রচন্ড গরমে আমাদের দেহে এলারজির সমস্যা দেখা দেয়। আবার অনেক সময় বিভিন্ন খাবার এর প্রভাবের কারনে শরীরে এলারজির সমস্যা দেখা দিয়ে থাকে। এলারজির সমস্যা সমাধানে এলারিড সিরাপ ব্যবহার করা হয়ে থাকে।

alarid syrup খাওয়ার নিয়ম

পূর্বে আমরা alarid syrup কিসের ঔষধ এবং এর কাজ সম্পর্কে আমরা জেনেছি। এখন আমরা জানবো এলারিড সিরাপ খাওয়ার নিয়ম সম্পর্কে। আমরা সবাই জানি, কোনো কিছুই অতিরিক্ত ভালো নয়। ওষুধের ক্ষেত্রেও বিষয়টি ঠিক তেমনি। 

ওষুধ সেবনের পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহন করা উচিত। নিম্নে এলারিড সিরাপ খাওয়ার নিয়ম সম্পর্কে তথ্য উল্লেখ করা হলো।

  • প্রাপ্তবয়স্কদের জন্যঃ এলারিড সিরাপ প্রাপ্তবয়স্কদের জন্য ১০ মিলি দেওয়া হয়ে থাকে এবং দিনে ১ বার সেবনের পরামর্শ দেওয়া হয়।
  • শিশুদের ক্ষেত্রেঃ শিশুর বয়স এবং অসুখের ওপর নির্ভর করে ডোজ কম বা বেশি হতে পারে। যেসব শিশুর বয়স ১-২ বছর তাদের ক্ষেত্রে ২.৫ মিলি সেবন করা উত্তম। যেসব শিশুর বয়স ২-৬ বছর তাদের ক্ষেত্রে ৫ মিলি এবং ৬ বছরের বেশি শিশুদের ক্ষেত্রে ১০ মিলি সেবনের পরামর্শ দেওয়া হয়।
 
এলারিড সিরাপ খাওয়ার নিয়ম সম্পর্কে আমরা এতক্ষন জানলাম। এখন এই সিরাপ সেবনের ক্ষেত্রে যেসব সতর্কতা অবলম্বন করা জরুরী তা সম্পর্কে জানবো। নিম্নে সতর্কতাগুলো উল্লেখ করা হলো।
 
  • যদি আপনি কোনো কারনে এই সিরাপের ডোজ মিস করেন, তাহলে দেরি না করে ওষুধটি সেবন করুন এবং ডোজ সম্পূর্ণ করুন। সবসময় খেয়াল রাখবেন ডোজ যেন মিস না যায়।alarid syrup এর দাম
  • অতিরিক্ত ডোজ সেবন থেকে দূরে থাকুন।
  • শারীরিক অবস্থার ওপর নির্ভর করে এই সিরাপ সেবন করুন। আপনার যদি কিডনি বা লিভার এ সমস্যা থেকে থাকে তাহলে নিয়ম মেনে ডোজ গ্রহন করুন।

alarid syrup এর দাম

পূর্বে আমরা alarid syrup কিসের ঔষধ, এর কাজ এবং খাওয়ার নিয়ম সম্পর্কে জেনেছি। এখন চলুন জেনে নেই এলারিড সিরাপ এর দাম সম্পর্কে। বর্তমান বাজারে ওষুধের দাম ওঠানামা করে থাকে। সেই অনুযায়ী গড় হিসেবে এলারিড সিরাপ এর দাম ধরা হয় ৳৭৫ টাকা।

লেখকের মন্তব্য - alarid syrup কিসের ঔষধ

আজকের আর্টিকেলে আমরা alarid syrup কিসের ঔষধ, এর কাজ, ব্যবহার এবং দাম সম্পর্কে জেনেছি। আশা করি আজকের আর্টিকেল থেকে আপনি আপনার মূল্যবান তথ্য পেয়েছেন।
 
ওষুধ সেবনের ক্ষেত্রে সবসময় ডাক্তারের পরামর্শ গ্রহন করবেন। বেশি ওষুধ খেলে তাড়াতাড়ি অসুখ ভালো হয়ে যাবে এই ধরনের চিন্তাভাবনা থেকে দূরে থাকুন। কারন অতিরিক্ত ওষুধ সেবন করলে তা আপনার শরীরের ভালো করার ক্ষেত্রে ক্ষতি করবে বেশি।
 
যার ফলে পরবর্তীতে আপনার বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হবে। তাই বুঝে শুনে নিয়ম মেনে ওষুধ সেবন করুন।
 
আর্টিকেল হাউজ বিডি প্রতিনিয়ত এই ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকে। নিয়মিত এই ধরনের আর্টিকেল পড়তে ওয়েবসাইট ফলোও করুন। সুস্থ থাকুন, ভালো থাকুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url