afun cream এর কাজ কি

আমাদের আজকের আর্টিকেলের মুল বিষয় হলো afun cream এর কাজ কি সম্পর্কে। এছাড়াও আজকের আর্টিকেলে আমরা afun cream এর উপকারিতা, এফান ক্রিম এর পার্শ্বপ্রতিক্রিয়া এবং Afun Cream এর দাম সম্পর্কে জানবো। আশা করি শেষ পর্যন্ত সাথে থাকবেন।

afun cream এর কাজ কি

তাহলে দেরি না করে চলুন জেনে নেই afun cream এর কাজ কি তা সম্পর্কে।

afun cream এর কাজ কি

আমরা অনেকেই বিভিন্ন ধরনের ছত্রাক, ভাইরাস বা ব্যাক্টেরিয়া দ্বারা ছড়ানো বিভিন্ন সংক্রমনজনিত রোগে আক্রান্ত হই। afun cream এই ধরনের সংক্রমনের চিকিৎসায় ব্যবহার করা হয়ে থাকে। 

আমাদের শরীরে বিভিন্ন জায়গায় দাদ, চুলকানি, খোস-পাচড়া ইত্যাদি বের হয়। পরবর্তীতে সেই স্থানে ঘা এর মত অবস্থা তৈরি হয় এবং অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। এই অবস্থায় আমাদের সঠিক চিকিৎসার প্রয়োজন হয়ে থাকে। 

আফুন ক্রিম এই ধরনের সমস্যা সমাধানে সাহায্য করে থাকে। এই ক্রিমে থাকে ক্রোমাটিজোল। যা আমাদের শরীর থেকে ছত্রাক দূর করতে সাহায্য করে। আফুন ক্রিম যেভাবে কাজ করে তা নিম্নে উল্লেখ করা হলো।
 
  • প্রথমত ছত্রাকের বৃদ্ধি হওয়াকে রোধ করে থাকে। ছত্রাক ঝিল্লির মাধ্যমে বংশবিস্তার করে থাকে। আফুন ক্রিম এই ঝিল্লির গঠনকে নষ্ট করে দেয়। যার ফলে আমাদের দেহে ছত্রাকের আক্রমন কমে আসে।
  • প্রতিনয়ত ব্যবহারের ফলে আমাদের দেহ থেকে ছত্রাকজনিত সমস্যা ধীরে ধীরে কমে যায় এবং ত্বক সুস্থ হয়ে ওঠে।

বিভিন্ন ধরনের রোগ নিরাময়ে এই আফুন ক্রিম ব্যবহার করা হয়ে থাকে। নিম্নে সেইসব রোগের নাম উল্লেখ করা হলো।
 
  • ত্বকের ভাজে থাকা মাইকোসিস এর ফলে সৃষ্ট আঙ্গুলের পচন বা গোড়ালির ফাটল প্রতিরোধে।
  • নখে বিভিন্ন ধরনের ছত্রাক আক্রমন প্রতিরোধে।
  • মেয়েদের যোনিপথ বা লিঙ্গে বিভিন্ন ধরনের সংক্রমন রোধ করতে।
  • ত্বকে থাকা বাদামি বা সাদা রঙের দাগ দূর করতে।

এতক্ষন আমরা জানলাম afun cream এর কাজ কি এবং কোন ধরনের রোগের ক্ষেত্রে এই ক্রিম ব্যবহার করা হয় তা সম্পর্কে। এখন চলুন জেনে নেই আফুন ক্রিম ব্যবহার করার বিভিন্ন ধরনের পদ্ধতি সম্পর্কে।
 
  • আফুন ক্রিম চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার করা উত্তম।
  • আক্রান্ত স্থানে প্রথমে পরিস্কার করে নিতে হবে এবং পরবর্তীতে এই ক্রিম ব্যবহার করতে হবে।
  • দিনে ২-৩ বার আফুন ক্রিম আক্রান্ত স্থানে ব্যবহার করা ভালো।

afun cream এর উপকারিতা

পূর্বে আমরা afun cream এর কাজ কি সম্পর্কে জেনেছি। এখন চলুন জেনে নেই আফুন ক্রিম এর বিভিন্ন উপকার সম্পর্কে। নিম্নে উপকারিতাসমুহ আলোচনা করা হলো। 

  • ছত্রাক দূর করেঃ আমাদের ত্বকে থাকা বিভিন্ন ধরনের ছত্রাকের সংক্রমন যেমন- পায়ের আঙ্গুলের মধ্যে ফাটল, নখের মধ্যে থাকা ছত্রাক, ত্বকের ভাজে থাকা ছত্রাক এবং অন্যান্য সংক্রমনজনিত রোগের ক্ষেত্রে এই ক্রিম ব্যবহার করা হয়ে থাকে।
  • ছত্রাকের বৃদ্ধি রোধঃ আফুন ক্রিমে থাকা ক্রোমাটিজল ছত্রাকের গঠনকে নষ্ট করে দেয়। যার ফলে ছত্রাকের সংক্রমন বাড়তে পারে না।
  • ত্বক স্বাভাবিক হওয়াঃ আফুন ক্রিম প্রতিনিয়ত ব্যবহারের ফলে ত্বকের সংক্রমন ধীরে ধীরে কমে যায় এবং ত্বক সুস্থ হতে শুরু করে।
  • জ্বালাপোড়া কমায়ঃ অনেক সময় দেখা যায় আমাদের ত্বকে সংক্রমনজনিত স্থানে অনেক বেশি জ্বালাপোড়া করছে। আফুন ক্রিম সেই স্থানে লাগালে জ্বালাপোড়া কমে যায়।

এফান ক্রিম এর পার্শ্বপ্রতিক্রিয়া

পূর্বে আমরা afun cream এর কাজ কি এবং এর বিভিন্ন উপকারিতা সম্পর্কে জেনেছি। এখন আমরা জানবো আফুন ক্রিম এর বিভিন্ন খারাপ দিক সম্পর্কে। নিম্নে খারাপ দিকগুলো উল্লেখ করা হলো।
 
  • অনেক সময় দেখা যায় আফুন ক্রিম ব্যবহারের ফলে ত্বকে জ্বালাপোড়ার সৃষ্টি হয়।
  • ত্বকের বিভিন্ন স্থানে লালচে ভাব দেখা দেয়।
  • সংক্রমনজনিত স্থানে চুলকানির সমস্যা দেখা দেয়।
  • অনেক সময় আফুন ক্রিম আমাদের ত্বকে থাকা সংক্রমন কমানোর জন্য ব্যবহার করা হলেও পরবর্তীতে আমাদের ত্বকে এলারজির সমস্যা বাড়িয়ে দেয়।

Afun Cream এর দাম

পূর্বে আমরা afun cream এর কাজ কি, এর ব্যবহার, উপকারিতা এবং অপকারিতা সম্পর্কে জেনেছি। এখন চলুন জেনে নেই আফুন ক্রিম এর বর্তমান দাম সম্পর্কে। 

বাজারে ওষুধ এর দাম নিয়মিত কমে বা বাড়ে। তবে গড় হিসেবে ওষুদের দাম হিসাব করলে আফুন ক্রিম এর বর্তমান বাজার দাম হয় ৳৩৫ টাকার মত। 

লেখকের মন্তব্য

আজকের আর্টিকেল থেকে আমরা afun cream এর কাজ কি, এফান ক্রিম এর পার্শ্বপ্রতিক্রিয়া, afun cream এর উপকারিতা, Afun Cream এর দাম ইত্যাদি বিষয় সম্পর্কে জেনেছি।
 
আমরা জানি অতিরিক্ত কোনো কিছুই ভালো নয়। ওষুধের ক্ষেত্রেও বিষয়টি ঠিক তেমনি। আফুন ক্রিম ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিবেন। 

দিনে কতবার এই ক্রিম ব্যবহার করতে হবে এবং কিভাবে ব্যবহার করতে হবে তা সম্পর্কে অবশ্যই পূর্বে জেনে নিবেন। অতিরিক্ত ব্যবহার করবেন না এতে আপনার ক্ষতি হতে পারে।
 
আর্টিকেল হাউজ বিডি প্রতিনয়ত এই ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকে। যা আপনাদের দৈনন্দিন জীবনে কাজে লাগার মত। 

প্রতিনয়ত এই ধরনের আর্টিকেল পড়তে ওয়েবসাইট ফলোও করুন। গুরুত্বপূর্ণ তথ্যগুলো পরিবার এবং বন্ধুদের সাথে শেয়ার করুন। সুস্থ থাকুন, ভালো থাকুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url